মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

১৫ জনের জীবন বাঁচিয়েছে কিশোর সুমন

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

চলনবিলের সাহসী ছেলে সুমন। নৌকাডুবির সময় একটি ডিঙি নৌকা নিয়ে ১৫ জনের প্রাণ বাঁচিয়ে এখন সে এখন 'টক অফ দি চলনবিল'।  সর্বত্র চলছে তাকে নিয়ে আলোচনা। তার এই সাহসী ভূমিকা এবং বীরত্বের কারনে পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন ৫ হাজার টাকা পুরস্কার দিয়েছেন।

সুমন (১৩) হান্ডিয়াল ইউনিয়নের পাকপাড় গ্রামের হতদরিদ্র কৃষক আঃ সামাদের ৪ সন্তানের মধ্যে সবার ছোট। সে  হান্ডিয়াল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র। দরিদ্র পরিবারে জন্ম হলেও তার মানবিক গুণাবলী আকাশের মত বিশাল। যা সব সময় সবার জন্য অনুকরণীয় ও অবিস্মরণীয় হয়ে থাকবে।

গত শুক্রবার চলনবিলে আনন্দ ভ্রমণে এসে মর্মান্তিক নৌকা ডুবিতে ৫ জন প্রাণ হারায়। ঘটনাটি ঘটে সুমনের চোখের সামনে। সে সময় ছোট্ট সুমন নিজের জীবন বাজি রেখে ছোট একটি নৌকা নিয়ে ছুটে যায় তাদের বাঁচাতে। নৌকা পানিতে তলিয়ে যাবার পর যখন সবাই বাঁচার তাগিদে তীরে ওঠার প্রাণপণ চেষ্টা করতে থাকে, তখন সুমন সেখানে পৌঁছে সবাইকে বলে,“আপনারা নৌকায় না উঠে বোটের চারপাশে ধরে ভেসে থাকুন, আমি আপনাদের তীরে পৌঁছে দিতেছি”। তার এই সাহসী পদক্ষেপ ও বুদ্ধিমত্তার কারনে অন্ততঃ ১৫টি প্রাণ বেঁচে যায়। তা না হলে হয়তো লাশের সংখ্যা আরো বাড়তো। 

তার জন্য একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান পুরস্কার ঘোষণা করেছে। গতকাল সোমবার চাটমোহর উপজেলা পরিষদ চত্বরের পুকুরে চেতনায় চাটমোহরের সাঁতার প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সুমনকে সংবর্ধনা ও সম্মননা প্রদান করা হয়। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মকবুল হোসেন শিশু সুমনকে সম্মাননা প্রদান করেন। সুমনের এই মানবিকতা ও সাহসী ভূমিকা তরুণ সমাজকে আরো ভাল কাজে অনুপ্রাণিত করবে বলে উপস্থিত সকলে অভিমত ব্যক্ত করেন।