বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন চবি ক্যাম্পাসে উজ্জ্বল রুমান কনভারশন ডিসঅর্ডার: দরকার সচেতনতা   ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ: দৃষ্টিনন্দন বিল পরিস্কার করলেন নিজেই যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণ পেলেন রবিউল হাসান ম্যানেজমেন্ট অ্যপ্রোচ ও ভিশন: মালিক-এর চাওয়া ও কর্মী’র প্রতিক্রিয়া দেখে এলাম এশিয়ার সর্ববৃহৎ ক্যাকটাস নার্সারি ওয়াইএসএসই-এর “রেজোন্যান্স-২.১ অনুষ্ঠিত নোবিপ্রবিতে ভর্তি আবেদন ১৬ই অক্টোবর পর্যন্ত বৃদ্ধি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ    তরুণ প্রজন্মই পারে সবুজ পৃথিবী গড়তে উচ্চশিক্ষা ভাবনা, ক্যারিয়ার প্রতিবন্ধকতা ও উত্তরণ ১৭ সেপ্টেম্বর দক্ষিন কোরিয়ায়  শান্তি সামিট শুরু অনলাইনে হয়রানির শিকার হলে যা করবেন

১৫ জনের জীবন বাঁচিয়েছে কিশোর সুমন

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

চলনবিলের সাহসী ছেলে সুমন। নৌকাডুবির সময় একটি ডিঙি নৌকা নিয়ে ১৫ জনের প্রাণ বাঁচিয়ে এখন সে এখন 'টক অফ দি চলনবিল'।  সর্বত্র চলছে তাকে নিয়ে আলোচনা। তার এই সাহসী ভূমিকা এবং বীরত্বের কারনে পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন ৫ হাজার টাকা পুরস্কার দিয়েছেন।

সুমন (১৩) হান্ডিয়াল ইউনিয়নের পাকপাড় গ্রামের হতদরিদ্র কৃষক আঃ সামাদের ৪ সন্তানের মধ্যে সবার ছোট। সে  হান্ডিয়াল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র। দরিদ্র পরিবারে জন্ম হলেও তার মানবিক গুণাবলী আকাশের মত বিশাল। যা সব সময় সবার জন্য অনুকরণীয় ও অবিস্মরণীয় হয়ে থাকবে।

গত শুক্রবার চলনবিলে আনন্দ ভ্রমণে এসে মর্মান্তিক নৌকা ডুবিতে ৫ জন প্রাণ হারায়। ঘটনাটি ঘটে সুমনের চোখের সামনে। সে সময় ছোট্ট সুমন নিজের জীবন বাজি রেখে ছোট একটি নৌকা নিয়ে ছুটে যায় তাদের বাঁচাতে। নৌকা পানিতে তলিয়ে যাবার পর যখন সবাই বাঁচার তাগিদে তীরে ওঠার প্রাণপণ চেষ্টা করতে থাকে, তখন সুমন সেখানে পৌঁছে সবাইকে বলে,“আপনারা নৌকায় না উঠে বোটের চারপাশে ধরে ভেসে থাকুন, আমি আপনাদের তীরে পৌঁছে দিতেছি”। তার এই সাহসী পদক্ষেপ ও বুদ্ধিমত্তার কারনে অন্ততঃ ১৫টি প্রাণ বেঁচে যায়। তা না হলে হয়তো লাশের সংখ্যা আরো বাড়তো। 

তার জন্য একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান পুরস্কার ঘোষণা করেছে। গতকাল সোমবার চাটমোহর উপজেলা পরিষদ চত্বরের পুকুরে চেতনায় চাটমোহরের সাঁতার প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সুমনকে সংবর্ধনা ও সম্মননা প্রদান করা হয়। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মকবুল হোসেন শিশু সুমনকে সম্মাননা প্রদান করেন। সুমনের এই মানবিকতা ও সাহসী ভূমিকা তরুণ সমাজকে আরো ভাল কাজে অনুপ্রাণিত করবে বলে উপস্থিত সকলে অভিমত ব্যক্ত করেন।