বুধবার, ২০ মার্চ ২০১৯ | ৬ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

বানানভীতি রোধে প্রসঙ্গ ব্যাবহারিক বাংলা রক্তে লেখা বাংলা ইসলামী আদর্শ ও মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শীর্ষক বইয়ের আত্মপ্রকাশ একজন মানবসম্পদ কর্মী হওয়ার প্রাথমিক পাঠ কলাগাছিয়া ইকোট্যুরিজমে রহস্যময় সুন্দরবনের সৌন্দর্য কলাগাছিয়া ইকোট্যুরিজমে রহস্যময় সুন্দরবনের সৌন্দর্য স্বপ্ন জয়ের স্বপ্নযাত্রা ভিন্নদৃষ্টির বিজয় র‍্যালি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণ জয় তরুণ প্রজন্মের উদ্যোক্তা হওয়ার বাধা জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্য সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা

সুযোগ আছে ট্যুরিজম ব্যবস্থাপনায়

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

পরিবর্তিত হচ্ছে পৃথিবী। আর প্রয়োজনের তাগিদে প্রতিনিয়ত বাড়ছে নতুন কর্মক্ষেত্র এবং আসছে পেশাভিত্তিক শিক্ষা। এদিক দিয়ে বিশ্বজুড়ে শিক্ষার্থীদের চাহিদার কাতারে যোগ হয়েছে টুরিজম ব্যবস্থাপনা নিয়ে অ্যাভিয়েশন অপারেশন কোর্সটি। অ্যাভিয়েশন অপারেশনে একদিকে যেমন তরুণ প্রজন্ম আগ্রহের সাথে সম্পৃক্ত হচ্ছে তেমনি এ বিষয়টির চাকরির বাজার প্রসারিত হচ্ছে বিশ্বব্যাপী। এখানে উচ্চ বেতন ও স্মার্ট জীবন-যাপনের নিশ্চয়তা রয়েছে। আসলে এসএসসি বা এইচএসসি পাসের পর থেকেই সঠিক পেশাভিত্তিক বিষয় নির্বাচন করে লেখাপড়া করতে হয়। আর এক্ষেত্রে যদি একটু ভুল হয় তবে এর মাশুল দিতে হয় সারা জীবনভর। এ কারণেই এদেশে অসংখ্য শিক্ষার্থী উচ্চশিক্ষা নিয়েও বেকার জীবন বয়ে বেড়াচ্ছেন। শুধু তাই নয়, লক্ষ করলে দেখা যাবে, এ সময়ের অর্ধেকেরও বেশি পেশাজীবী এক বিষয়ে পড়ালেখা করে অন্য বিষয়ের চাকরি করছেন। এর ফরে তার কর্মক্ষেত্র যেমন নিরানন্দ হয়ে পড়ছে একই সাথে তিনি দারুণভাবে পিছিয়ে পড়ছেন। যে কারণে ৪ বছরে ৮-১৫ লক্ষ টাকা দিয়ে পড়াশোনা করেও ক্যারিয়ার নিয়ে চিন্তিত হয়ে পড়তে হচ্ছে শুধু সঠিক বিষয় নিয়ে লেখাপড়া না করার কারণে। এদিক দিয়ে সফল ক্যারিয়ার গড়তে অ্যাভিয়েশন অপারেশন হতে পারে সময়োপযোগী বিষয়। এটি হচ্ছে ক্যারিয়ারভিত্তিক প্রফেশনাল কোর্স। এই বিষয়ে ডিগ্রি অর্জন করে একজন শিক্ষার্থী নিজেকে বিশ্বব্যাপী দ্রুত সফল ক্যারিয়ারিস্ট হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। 

এটি এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স, যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন—এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, এয়ারলাইন্স পলিসি ও আইনকানুন বিষয়ে শেখানো হয়। সর্বমোট খরচ পড়বে মাত্র ৭৫,০০০ টাকা। এখানে মোট ১৮টি বিষয় পড়ানো হয়। এটি একটি প্রফেশনাল শিক্ষামূলক কোর্স, যা মূলত এসএসসি বা 'ও' লেভেল পাসকৃত শিক্ষার্থী থেকে শুরু করে এইচএসসি বা 'এ' লেভেল গ্র্যাজুয়েটরা করতে পারেন। যেকোনো বিভাগ হতে যেকোনো সালে পাসকৃত শিক্ষার্থীরা এ বিষয়ে পড়তে পারবেন। এ বিষয়ে আরও জানতে যোগাযোগ :সেক্টর-১১, রোড-২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকা। ফোন :৮৯৯১৩৭১। অ্যাভিয়েশন অপারেশন কোয়ালিফাইড শিক্ষার্থীরা ইংল্যান্ড, আমেরিকা, কানাডা প্রভৃতি দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হতে পারেন। এছাড়া স্বল্পমেয়াদি এই কোর্স শেষ করে শিক্ষার্থীরা চাইলেই ইংল্যান্ডের কভেন্টি, কিংসস্টোন, স্যালফোর্ড, ক্রেইনফিল্ড প্রভৃতি বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের যেকোনো দেশের এডেক্সেল অনুমোদিত অনেক ইউনিভার্সিটিতে সহজে চূড়ান্ত বর্ষে ভর্তি হতে পারেন। এর শিক্ষা পদ্ধতি অনেক সহজ। এছাড়া এই কোর্সে বিশ্বের ১৭৩টি দেশে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে।