মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণ পেলেন রবিউল হাসান

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

তুরস্কের রাজধানী আঙ্কারায় যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণের জন্য কয়েকটি দেশের সাংবাদিকদের আহবান করেন তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সি।

আনাদোলু নিউজ এজেন্সি আয়োজন তুর্কি পুলিশ একাডেমির সহযোগিতায় ১৩ তম প্রশিক্ষণ কর্মসূচিতে আয়োজন করেন। এর সহযোগিতা ছিলেন তুর্কি সংস্থা (TIKA)। আনাদোলু নিউজ এজেন্সি প্রতি বছর এ প্রশিক্ষণের আয়োজন করেন।

এ প্রশিক্ষণের জন্য বাংলাদেশ, সার্বিয়া, আফগানিস্তান, ফিলিপাইন, ক্যামেরুন, কেনিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, সোমালিয়া, শ্রীলংকা, ইয়েমেন, বসনিয়া এবং হার্জেগোভিনা থেকে প্রায় ২২ জন সাংবাদিক অংশ গ্রহন করেন। গত ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত আঙ্কারায় যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণের দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল জাগো নিউজ ২৪ ডট কমের লালমনিরহাট জেলা প্রতিনিধি রবিউল ইসলাম জাগো নিউজে অসংখ্য মানবিক নিউজ প্রকাশ করায় আলোকিত বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি সংস্থার মাধ্যমে তুরস্কে যুদ্ধ ক্ষেত্রে সাংবাদিকতার জন্য ১২ দিনের প্রশিক্ষণের জন্য সুযোগ পায়। গত ১৬ সেপ্টেম্বর ১২ দিনের প্রশিক্ষণ শেষে দেশে ফিরে আসেন।

প্রশিক্ষণটি টিআইকেএ সংস্থার সহায়তায় তুরর্কীর বিশেষ পুলিশের বাহিনীর বিশেষজ্ঞরা প্রশিক্ষণটি পরিচালনা করেন।

প্রশিক্ষণে প্রাথমিক চিকিৎসা, পানিতে বেঁচে থাকা, বিশেষ বাহিনীর প্রশিক্ষণ, ২০ কিমি পাহাড়ে পায়ে হাটা, পাহাড়ে রাত্রী যাপন ও যুদ্ধকালীন আলোক চিত্র সংগ্রাহ, ক্যামেরা আত্নরক্ষা, যুদ্ধের অবস্থা অনুকরণ করা, অংশগ্রহণকারীদের বন্দুকযুদ্ধ প্রশিক্ষণ প্রদান করেন।

সাংবাদিকদের প্রকৃত যুদ্ধের চাপ অনুভব করতে গোলাবারুদ এবং বিস্ফোরকগুলি ব্যবহার করে। তারা বিস্ফোরক এবং তাদের প্রভাব সনাক্তকরণ এবং প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে প্রতিক্রিয়া সনাক্ত করতে মৌলিক প্রশিক্ষণও প্রদান করেন। কোর্সের সব উপাদান মূল্যায়ন করা হয়, এবং শুধুমাত্র যারা সাংবাদিক যারা সফলভাবে সব পর্যায়ে পাশের জন্য তাদের সার্টিফিকেট প্রদান করেন।

প্রশিক্ষণ শেষে তুরস্কের রাজধানী আঙ্কারায় আনাদোলু এজেন্সি হলরুশে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আনাদোলু এজেন্সির ডেপুটি জেনারেল ডিরেক্টর Metin Mutanoglu, পুলিশ একাডিমিন ভাইস প্রেসিডেন্ট Fatih iNAL, আনাদোলু এজেন্সির নিউজ সমন্বয়কারী Umit Sonmez, টিকা প্রকল্প সমন্বয়ক একাডেমি অফ ডেপুটি সমন্বয়কারী মুস্তাফা Hasim Polat অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

পরে আনাদোলু এজেন্সির ডেপুটি জেনারেল ডিরেক্টর Metin Mutanoglu প্রশিক্ষণরত সাংবাদিকের হাতে সার্টিফিকেট প্রদান করেন। সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কেনিয়ার বিবিসি নিউজের সাংবাদিক আছলী ও সার্বিয়ার সাংবাদিক Branimir kozarov প্রমুখ।

প্রসঙ্গত: তুরস্ক প্রজাতন্ত্র (AFAD) এবং তুর্কি সশস্ত্র বাহিনী সরকারের জরুরি অবস্থায় এর জন্য ডিপার্টমেন্ট দ্বারা উপলব্ধ প্রোগ্রাম তার অবদান। প্রোগ্রাম যুদ্ধ সাংবাদিকতায় প্রশিক্ষণ দেওয়া, সন্ত্রাস, উদ্বাস্তুদের গল্প আচ্ছাদন এবং এই ধরনের রাসায়নিক এবং জৈব আক্রমণের যেমন প্রতিকূল পরিবেশের মধ্যে প্রতিবেদন। এছাড়াও, প্রোগ্রাম অংশগ্রহণকারীদের ব্যক্তিগত নিরাপত্তা, ফার্স্ট এইড, আত্মরক্ষা, উন্নত ড্রাইভিং কৌশল, বেঁচে থাকার কৌশল এবং প্রশিক্ষণ সমুদ্রযাত্রা ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া হয়।