সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

ভিন্ন রঙে আঁকা পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস  সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্ব ও এর পার্শ্বপ্রতিক্রিয়া আত্মহত্যা সমাধান নয় যেভাবে প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখতে চাই অত:পর, কোন একদিন...... দ্রুত ওজন কমানোর কিছু কৌশল জাপানের সুমিতমো বৃত্তি পেল ঢাবির ৪০ শিক্ষার্থী চীন যাচ্ছে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) বাগেরহাটের ১০ শিক্ষার্থী ইন্টারনেট ও তরুণ প্রজন্ম জাপান সরকার দিচ্ছে মেক্সট স্কলারশিপ উচ্চ মাধ্যমিকের পর ক্যারিয়ার পরিকল্পনা মাসের খরচের টাকা বাঁচিয়ে ব্যতিক্রম লাইব্রেরি চালান রাজশাহীর বদর উদ্দিন ঢাকায় প্রথম পিআর অ্যান্ড ব্র্যান্ড কমস সামিট ২৬ অক্টোবর রাজনীতি-ক্ষমতা ও তারুণ্য গণতন্ত্র, সমাজতন্ত্র ও তারুণ্য

বাচ্চুর স্মরণে কোনো আয়োজন নেই এবার

অনলাইন ডেস্ক

আজ ‘নগর বাউল’ জেমসের জন্মদিন। দিনটি ঘরোয়াভাবেই প্রতিবছর উদ্যাপন করতেন জেমস। কিন্তু এ বছর ঘটছে ব্যতিক্রম। ভক্তদের কাছে ‘গুরু’ হিসেবে ভালোবাসা পাওয়া এই তারকা এ বছর জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতাই উদ্যাপন করবেন না। কারণ, গত বছরের এই অক্টোবরেই তিনি হারিয়েছেন তাঁর দীর্ঘদিনের সতীর্থ ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুকে। তাই এ বছর আইয়ুব বাচ্চুর প্রথম প্রয়াণদিবস হওয়ায় এবারের অক্টোবরে নিজের জন্মদিন উদ্যাপন করবেন না বলে জানিয়েছেন জেমস।

গত বছরের ১৮ অক্টোবর মারা যান ব্যান্ড জগতের অন্যতম তারকা আইয়ুব বাচ্চু। তাঁর হঠাৎ চলে যাওয়ায় থমকে যায় সংস্কৃতিজগৎ। ভক্তরা হয়ে ওঠেন শোকে কাতর। এই চলে যাওয়া প্রভাব ফেলে ব্যান্ড জগতের আরেক কিংবদন্তি জেমসের মনেও। বাচ্চুর মৃত্যুর কয়েক দিন পরেই জেমসকে দেখা যায় মঞ্চে দাঁড়িয়ে গিটারে তুলেছিলেন শোকের সুর। বন্ধুকে হারানোর সুর। জেমসকে দেখা গিয়েছিল অশ্রুসিক্ত।
নগর বাউল জেমস যে বন্ধু হারানোর সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি, তা এ বছর জন্মদিন উদ্যাপন না করার সিদ্ধান্তের মধ্য দিয়ে আবারও স্পষ্ট হলো। স্বল্পভাষী জেমস বলেন, ‘জন্মদিনে কোনো আয়োজন নেই। গান নিয়ে স্টুডিওতেই থাকব।’

তবে জেমসের ব্যক্তিগত কোনো উদ্যাপন না থাকলেও, ভক্তরা দিনটিকে বৃথা যেতে দেবেন না। ‘দুষ্টু ছেলের দল’ নামে জেমসের ভক্তদের একটি ফেসবুকভিত্তিক গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে যে তাঁরা আজ দেশের বিভিন্ন স্থানে পৃথক পৃথকভাবে প্রিয় শিল্পীর জন্মদিন উদ্যাপন করবেন। আজ সকালে তাঁরা এক হয়ে রক্তদান করবেন। এরপর পথশিশুদের সঙ্গে দুপুরের খাবার খাবেন ও কেক কাটবেন। এমনকি দেশের বাইরে প্রবাসী যাঁরা জেমসের ভক্ত এবং এই ফ্যান ক্লাবের সদস্য, তাঁরা দিনটিকে নিজেদের মতো করে উদ্যাপন করবেন। এসব তথ্য জানিয়েছেন, ‘দুষ্টু ছেলের দল’ গ্রুপের অ্যাডমিন ওয়াসিম আহমেদ।