বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন চবি ক্যাম্পাসে উজ্জ্বল রুমান কনভারশন ডিসঅর্ডার: দরকার সচেতনতা   ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ: দৃষ্টিনন্দন বিল পরিস্কার করলেন নিজেই যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণ পেলেন রবিউল হাসান ম্যানেজমেন্ট অ্যপ্রোচ ও ভিশন: মালিক-এর চাওয়া ও কর্মী’র প্রতিক্রিয়া দেখে এলাম এশিয়ার সর্ববৃহৎ ক্যাকটাস নার্সারি ওয়াইএসএসই-এর “রেজোন্যান্স-২.১ অনুষ্ঠিত নোবিপ্রবিতে ভর্তি আবেদন ১৬ই অক্টোবর পর্যন্ত বৃদ্ধি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ    তরুণ প্রজন্মই পারে সবুজ পৃথিবী গড়তে উচ্চশিক্ষা ভাবনা, ক্যারিয়ার প্রতিবন্ধকতা ও উত্তরণ ১৭ সেপ্টেম্বর দক্ষিন কোরিয়ায়  শান্তি সামিট শুরু অনলাইনে হয়রানির শিকার হলে যা করবেন

নিজের উদ্ভাবিত বিদ্যুতে ঘর আলোকিত রাসেলের

ফিচার ডেস্ক

জামালপুরের মেলান্দহের রেখিরপাড়া গ্রামের রাসেল ইকবাল (৩৮) স্বল্প খরচে পরিবেশ বান্ধব জেনারেটরবিহীন বিদ্যুৎ উৎপাদন করেছেন।

টানা ৭ বছর চেষ্টার পর আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তিনি সফলতা অর্জন করেন। বর্তমানে রাসেলের উৎপাদিত বিদ্যুৎ তার নিজ বাসার ফ্যান-লাইট-টিভি-ফ্রিজ ব্যবহার করছেন। বিদ্যুৎ উৎপাদনের এ প্রকল্পের নাম দিয়েছেন বঙ্গবন্ধুর স্বপ্নের বিদ্যুৎ।

৫ বছর আগে রাসেল বলপেনের নিপ কেটে মোটর তৈরি করে সাইকেলের চাকায় ফিট করেন। তা থেকে ঘর্ষ বিদ্যুৎ উৎপাদিত হয়ে রং-বেরংয়ের সিগনাল লাইট জ্বলতে থাকে। এরপর রাসেল বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা শুরু করেন। ৫ বছর তিনি পর প্রথম লাইট জ্বালাতে সক্ষম হন। রাসেলের উৎপাদন করা বিদ্যুৎ থেকে ১০টি বাতি, ৬টি ফ্যানসহ আনুসাঙ্গিক কাজ চলছে।

রাসেল জানান, এই পরিমাণ বিদ্যুতের সাহায্যে ৪০ বাতি, ৬ ফ্যান এবং দুটি মোটর চালানো সম্ভব। এতে এক কালিন খরচ হবে ৭০ হাজার টাকা। ১শ বছরের মধ্যে আর কোন খরচ হবে না। এ উদ্ভাবনীতে জেনারেটরের বিকল্প ৬০ ভোল্টেজের ব্যাটারির সাহায্যে শুধু সুইচ অন-অফের কাজ করছে। সূত্র: ইত্তেফাক