মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

নিজের উদ্ভাবিত বিদ্যুতে ঘর আলোকিত রাসেলের

ফিচার ডেস্ক

জামালপুরের মেলান্দহের রেখিরপাড়া গ্রামের রাসেল ইকবাল (৩৮) স্বল্প খরচে পরিবেশ বান্ধব জেনারেটরবিহীন বিদ্যুৎ উৎপাদন করেছেন।

টানা ৭ বছর চেষ্টার পর আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তিনি সফলতা অর্জন করেন। বর্তমানে রাসেলের উৎপাদিত বিদ্যুৎ তার নিজ বাসার ফ্যান-লাইট-টিভি-ফ্রিজ ব্যবহার করছেন। বিদ্যুৎ উৎপাদনের এ প্রকল্পের নাম দিয়েছেন বঙ্গবন্ধুর স্বপ্নের বিদ্যুৎ।

৫ বছর আগে রাসেল বলপেনের নিপ কেটে মোটর তৈরি করে সাইকেলের চাকায় ফিট করেন। তা থেকে ঘর্ষ বিদ্যুৎ উৎপাদিত হয়ে রং-বেরংয়ের সিগনাল লাইট জ্বলতে থাকে। এরপর রাসেল বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা শুরু করেন। ৫ বছর তিনি পর প্রথম লাইট জ্বালাতে সক্ষম হন। রাসেলের উৎপাদন করা বিদ্যুৎ থেকে ১০টি বাতি, ৬টি ফ্যানসহ আনুসাঙ্গিক কাজ চলছে।

রাসেল জানান, এই পরিমাণ বিদ্যুতের সাহায্যে ৪০ বাতি, ৬ ফ্যান এবং দুটি মোটর চালানো সম্ভব। এতে এক কালিন খরচ হবে ৭০ হাজার টাকা। ১শ বছরের মধ্যে আর কোন খরচ হবে না। এ উদ্ভাবনীতে জেনারেটরের বিকল্প ৬০ ভোল্টেজের ব্যাটারির সাহায্যে শুধু সুইচ অন-অফের কাজ করছে। সূত্র: ইত্তেফাক