মঙ্গলবার, ২৩ Jul ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

ডেঙ্গু বিষয়ে জরুরি বার্তা: প্রয়োজন সতর্কতা দেশে এক তৃতীয়াংশ যুবক বেকার : ড. দেবপ্রিয় ভট্টাচার্য শিশুর প্রতি যৌনসহিংসতা: নজরদারি মানেই নিরাপত্তা নয় সবুজের সমারোহ বিশ্ববিদ্যালয় ভর্তির যাবতীয় কার্যক্রম এখন  মোবাইল এ্যাপস "এডমিশন এসিস্ট্যান্ট" এ মানুষ স্বপ্নকে বাঁচিয়ে রাখে না, স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে; মাশরাফি: এক উদ্দীপনার নাম সমাজে শান্তি প্রতিষ্ঠা ও সংঘাত দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ সমাজ বিনির্মাণে সৃষ্টিশীল তারুণ্য আক্রান্ত তারুণ্য, বিপর্যস্ত তারুণ্য ৭১-এর আওয়ামী লীগের ভাবনায় তারুণ্য তারুণের ভাবনায় আওয়ামী লীগ শীর্ষক মতবিনিময় ২৯ জুন বাংলাদেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে বাংলাদেশের ৬ তরুণ খেলাধুলায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারী

নিজের উদ্ভাবিত বিদ্যুতে ঘর আলোকিত রাসেলের

ফিচার ডেস্ক

জামালপুরের মেলান্দহের রেখিরপাড়া গ্রামের রাসেল ইকবাল (৩৮) স্বল্প খরচে পরিবেশ বান্ধব জেনারেটরবিহীন বিদ্যুৎ উৎপাদন করেছেন।

টানা ৭ বছর চেষ্টার পর আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তিনি সফলতা অর্জন করেন। বর্তমানে রাসেলের উৎপাদিত বিদ্যুৎ তার নিজ বাসার ফ্যান-লাইট-টিভি-ফ্রিজ ব্যবহার করছেন। বিদ্যুৎ উৎপাদনের এ প্রকল্পের নাম দিয়েছেন বঙ্গবন্ধুর স্বপ্নের বিদ্যুৎ।

৫ বছর আগে রাসেল বলপেনের নিপ কেটে মোটর তৈরি করে সাইকেলের চাকায় ফিট করেন। তা থেকে ঘর্ষ বিদ্যুৎ উৎপাদিত হয়ে রং-বেরংয়ের সিগনাল লাইট জ্বলতে থাকে। এরপর রাসেল বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা শুরু করেন। ৫ বছর তিনি পর প্রথম লাইট জ্বালাতে সক্ষম হন। রাসেলের উৎপাদন করা বিদ্যুৎ থেকে ১০টি বাতি, ৬টি ফ্যানসহ আনুসাঙ্গিক কাজ চলছে।

রাসেল জানান, এই পরিমাণ বিদ্যুতের সাহায্যে ৪০ বাতি, ৬ ফ্যান এবং দুটি মোটর চালানো সম্ভব। এতে এক কালিন খরচ হবে ৭০ হাজার টাকা। ১শ বছরের মধ্যে আর কোন খরচ হবে না। এ উদ্ভাবনীতে জেনারেটরের বিকল্প ৬০ ভোল্টেজের ব্যাটারির সাহায্যে শুধু সুইচ অন-অফের কাজ করছে। সূত্র: ইত্তেফাক