শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন চবি ক্যাম্পাসে উজ্জ্বল রুমান কনভারশন ডিসঅর্ডার: দরকার সচেতনতা   ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ: দৃষ্টিনন্দন বিল পরিস্কার করলেন নিজেই যুদ্ধকালীন সাংবাদিকতার প্রশিক্ষণ পেলেন রবিউল হাসান ম্যানেজমেন্ট অ্যপ্রোচ ও ভিশন: মালিক-এর চাওয়া ও কর্মী’র প্রতিক্রিয়া দেখে এলাম এশিয়ার সর্ববৃহৎ ক্যাকটাস নার্সারি ওয়াইএসএসই-এর “রেজোন্যান্স-২.১ অনুষ্ঠিত নোবিপ্রবিতে ভর্তি আবেদন ১৬ই অক্টোবর পর্যন্ত বৃদ্ধি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ    তরুণ প্রজন্মই পারে সবুজ পৃথিবী গড়তে উচ্চশিক্ষা ভাবনা, ক্যারিয়ার প্রতিবন্ধকতা ও উত্তরণ ১৭ সেপ্টেম্বর দক্ষিন কোরিয়ায়  শান্তি সামিট শুরু অনলাইনে হয়রানির শিকার হলে যা করবেন

না মেরেই পিঁপড়া দূর করবেন যেভাবে

ফিচার ডেস্ক

বর্ষা মানেই দলবেঁধে পিঁপড়ার হানা। আর এই সারি সারি পিঁপড়ার হাত থেকে নিষ্কৃতি পেতে বিভিন্ন রাসয়নিক দ্রব্য ব্যবহার করেন অনেকেই। তাতে মারা পড়ে পিঁপড়ার দল। কিন্তু না মেরেও পিঁপড়া তাড়ানো সম্ভব। আর সেজন্য ব্যবহার করতে হবে ঘরোয়া কিছু উপাদান।

যে রাসায়নিক সংকেতের মাধ্যমে পিঁপড়ারা একে অন্যের সঙ্গে যোগাযোগ চালায়, নিজেদের রাস্তা ঠিক করে, সেই রাসায়নিককে নষ্ট করে ঝাল জাতীয় উপাদান। তাই মরিচের গুঁড়ার গন্ধ সহ্য করতে পারে না পিঁপড়া। বর্ষায় বাড়ির উঁচু জায়গাগুলোয় (যেখানে শিশুদের হাত পৌঁছবে না) ছড়িয়ে রাখুন অল্প মরিচের গুঁড়া। পিঁপড়ারা আর বাসাই বাঁধবে না ওখানে।

ভিনেগারের অম্ল পিঁপড়া তাড়াতে খুব কার্যকর। এককাপ পানিতে কিছুটা ভিনেগার মিশিয়ে তা ছড়িয়ে দিন পিঁপড়া উপদ্রুত এলাকায়। পিঁপড়ার বাহিনি আর ওই এলাকার ধারেকাছে ঘেঁষবে না।

পিঁপড়ের অবাধ যাতায়াত যেসব জায়গায়, সেখানে দারুচিনির গুঁড়া ছড়িয়ে রাখুন। দারুচিনির গন্ধ পিঁপড়াদের ঘ্রাণশক্তিকে কিছুটা দুর্বল করে দেয়। পিঁপড়ার দিক নির্দেশ ক্ষমতা লোপ পায়।

আরও পড়ুন: বাড়িতে ৬ মাস পর্যন্ত আম সংরক্ষণ করবেন যেভাবে
লেবুর রসের অ্যাসিটিক অ্যাসিড পিঁপড়াদের গন্ধ চিনতে বাধা দেয়। তাই পানির মধ্যে খানিকটা লেবুর রস মিশিয়ে তা স্প্রে করতে পারেন ঘরের কোণায়। সহজেই পিঁপড়ামুক্ত হবে ঘর-বাড়ি।