মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

না মেরেই পিঁপড়া দূর করবেন যেভাবে

ফিচার ডেস্ক

বর্ষা মানেই দলবেঁধে পিঁপড়ার হানা। আর এই সারি সারি পিঁপড়ার হাত থেকে নিষ্কৃতি পেতে বিভিন্ন রাসয়নিক দ্রব্য ব্যবহার করেন অনেকেই। তাতে মারা পড়ে পিঁপড়ার দল। কিন্তু না মেরেও পিঁপড়া তাড়ানো সম্ভব। আর সেজন্য ব্যবহার করতে হবে ঘরোয়া কিছু উপাদান।

যে রাসায়নিক সংকেতের মাধ্যমে পিঁপড়ারা একে অন্যের সঙ্গে যোগাযোগ চালায়, নিজেদের রাস্তা ঠিক করে, সেই রাসায়নিককে নষ্ট করে ঝাল জাতীয় উপাদান। তাই মরিচের গুঁড়ার গন্ধ সহ্য করতে পারে না পিঁপড়া। বর্ষায় বাড়ির উঁচু জায়গাগুলোয় (যেখানে শিশুদের হাত পৌঁছবে না) ছড়িয়ে রাখুন অল্প মরিচের গুঁড়া। পিঁপড়ারা আর বাসাই বাঁধবে না ওখানে।

ভিনেগারের অম্ল পিঁপড়া তাড়াতে খুব কার্যকর। এককাপ পানিতে কিছুটা ভিনেগার মিশিয়ে তা ছড়িয়ে দিন পিঁপড়া উপদ্রুত এলাকায়। পিঁপড়ার বাহিনি আর ওই এলাকার ধারেকাছে ঘেঁষবে না।

পিঁপড়ের অবাধ যাতায়াত যেসব জায়গায়, সেখানে দারুচিনির গুঁড়া ছড়িয়ে রাখুন। দারুচিনির গন্ধ পিঁপড়াদের ঘ্রাণশক্তিকে কিছুটা দুর্বল করে দেয়। পিঁপড়ার দিক নির্দেশ ক্ষমতা লোপ পায়।

আরও পড়ুন: বাড়িতে ৬ মাস পর্যন্ত আম সংরক্ষণ করবেন যেভাবে
লেবুর রসের অ্যাসিটিক অ্যাসিড পিঁপড়াদের গন্ধ চিনতে বাধা দেয়। তাই পানির মধ্যে খানিকটা লেবুর রস মিশিয়ে তা স্প্রে করতে পারেন ঘরের কোণায়। সহজেই পিঁপড়ামুক্ত হবে ঘর-বাড়ি।