বুধবার, ২৪ Jul ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

ডেঙ্গু বিষয়ে জরুরি বার্তা: প্রয়োজন সতর্কতা দেশে এক তৃতীয়াংশ যুবক বেকার : ড. দেবপ্রিয় ভট্টাচার্য শিশুর প্রতি যৌনসহিংসতা: নজরদারি মানেই নিরাপত্তা নয় সবুজের সমারোহ বিশ্ববিদ্যালয় ভর্তির যাবতীয় কার্যক্রম এখন  মোবাইল এ্যাপস "এডমিশন এসিস্ট্যান্ট" এ মানুষ স্বপ্নকে বাঁচিয়ে রাখে না, স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে; মাশরাফি: এক উদ্দীপনার নাম সমাজে শান্তি প্রতিষ্ঠা ও সংঘাত দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ সমাজ বিনির্মাণে সৃষ্টিশীল তারুণ্য আক্রান্ত তারুণ্য, বিপর্যস্ত তারুণ্য ৭১-এর আওয়ামী লীগের ভাবনায় তারুণ্য তারুণের ভাবনায় আওয়ামী লীগ শীর্ষক মতবিনিময় ২৯ জুন বাংলাদেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে বাংলাদেশের ৬ তরুণ খেলাধুলায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারী

তরুণ প্রজন্মকে গণতন্ত্রে আগ্রহী করে গড়ে তুলতে হবে

ড. শিরীন শারমিন চৌধুরী

তরুণরাই আগামীর ভবিষ্যৎ। তরুণরাই গড়বে বিশ্ব। এজন্য জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী তরুণ সমাজকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে আগ্রহী করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।
 
স্পিকার বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যার বিপুল অংশ তরুণ। গণতন্ত্রের সুফল পেতে এ তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আগ্রহী ও শিক্ষিত করে গড়ে তুলতে হবে।
 
তিনি বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর একই মূল্যবোধ, সংসদীয় গণতন্ত্র, জেন্ডার সমতা ইত্যাদি বিষয়ে তরুণ সমাজকে  অবহিতকরণ ও শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে ‘সিপিএ ইয়ুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক কর্মসূচি গ্রহণ করেছে। এবছর মার্চ মাসে বাংলাদেশ থেকে এ কর্মসূচি শুরু হয় এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে বছরব্যাপী এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।
 
স্পিকার আরও বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদেরকে  সংসদীয় গণতন্ত্র সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে  এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা সংসদ সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পেয়ে গণতন্ত্র সম্পর্কে তাদের ধ্যান-ধারণার উৎকর্ষ সাধনে সক্ষম হয়েছেন। তিনি ভবিষ্যতেও এ কর্মসূচি অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।