মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

তরুণ প্রজন্মকে গণতন্ত্রে আগ্রহী করে গড়ে তুলতে হবে

ড. শিরীন শারমিন চৌধুরী

তরুণরাই আগামীর ভবিষ্যৎ। তরুণরাই গড়বে বিশ্ব। এজন্য জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী তরুণ সমাজকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে আগ্রহী করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।
 
স্পিকার বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যার বিপুল অংশ তরুণ। গণতন্ত্রের সুফল পেতে এ তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আগ্রহী ও শিক্ষিত করে গড়ে তুলতে হবে।
 
তিনি বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর একই মূল্যবোধ, সংসদীয় গণতন্ত্র, জেন্ডার সমতা ইত্যাদি বিষয়ে তরুণ সমাজকে  অবহিতকরণ ও শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে ‘সিপিএ ইয়ুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক কর্মসূচি গ্রহণ করেছে। এবছর মার্চ মাসে বাংলাদেশ থেকে এ কর্মসূচি শুরু হয় এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে বছরব্যাপী এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।
 
স্পিকার আরও বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদেরকে  সংসদীয় গণতন্ত্র সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে  এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা সংসদ সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পেয়ে গণতন্ত্র সম্পর্কে তাদের ধ্যান-ধারণার উৎকর্ষ সাধনে সক্ষম হয়েছেন। তিনি ভবিষ্যতেও এ কর্মসূচি অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।