মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট ভালো হতে চেয়েছিলাম (ছোটগল্প) এইচআর নিয়ে একডজন ভুল ধারনা এবং উত্তর বিশ্ব শান্তির প্রসারে দক্ষিণ কোরিয়ার শান্তি সামিট অনুষ্ঠিত আত্মহত্যা নয়, জীবনকে উপভোগ করুন

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৪ সেপ্টেম্বর

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া পরম সৌভাগ্যের ব্যাপার। প্রায় প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া মানেই যুদ্ধে জয় লাভ করা। তার মধ্যে অধিকতর মেধা আর অধ্যবসায়ের মধ্যদিয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

জানা গেছে, আসন্ন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে পাঁচটি ইউনিটে মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে ২লাখ ৭২হাজার ৫শ’ ১২জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী অনলাইনের আবেদন করেছেন। ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের আবেদন গ্রহণ প্রক্রিয়া গতকাল মঙ্গলবার দুপুর ২টায় শেষ হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ক-ইউনিটে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে ৮২ হাজার ৯শত ৭০জন, খ-ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে ৩৬ হাজার ২শত ৫০জন, গ-ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৫শত ৩৪ জন, ঘ-ইউনিটে ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১ লাখ ৬শত ১৪জন এবং চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫ হাজার ১শত ৪৪জন আবেদন করেছে।

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ সেপ্টেম্বর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শুক্রবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৫ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২২ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।