সোমবার, ১৯ আগস্ট ২০১৯ | ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সমাজে শান্তি প্রতিষ্ঠায় তরুণদের ভূমিকা গুরুত্বপূর্ণ ডেঙ্গু বিষয়ে জরুরি বার্তা: প্রয়োজন সতর্কতা দেশে এক তৃতীয়াংশ যুবক বেকার : ড. দেবপ্রিয় ভট্টাচার্য শিশুর প্রতি যৌনসহিংসতা: নজরদারি মানেই নিরাপত্তা নয় সবুজের সমারোহ বিশ্ববিদ্যালয় ভর্তির যাবতীয় কার্যক্রম এখন  মোবাইল এ্যাপস "এডমিশন এসিস্ট্যান্ট" এ মানুষ স্বপ্নকে বাঁচিয়ে রাখে না, স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে; মাশরাফি: এক উদ্দীপনার নাম সমাজে শান্তি প্রতিষ্ঠা ও সংঘাত দূরীকরণে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ সমাজ বিনির্মাণে সৃষ্টিশীল তারুণ্য আক্রান্ত তারুণ্য, বিপর্যস্ত তারুণ্য ৭১-এর আওয়ামী লীগের ভাবনায় তারুণ্য তারুণের ভাবনায় আওয়ামী লীগ শীর্ষক মতবিনিময় ২৯ জুন বাংলাদেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে বাংলাদেশের ৬ তরুণ

এয়ার হোস্টেস প্রফেশন যখন গ্ল্যামারাস

নাসির উদ্দিন শিকদার

শিক্ষা সমাপ্তির পর আসে কর্মক্ষেত্রের প্রসঙ্গ। কারণ কেউ পড়ালেখা করে বেকার বসে থাকতে চায় না। কিন্তু এ ব্যাপারে লক্ষ করলে দেখা যায়, শিক্ষা শেষ হয় ঠিকই কিন্তু কর্মক্ষেত্রে প্রবেশ হয় না। এই বেকারত্ব সবাইকে দারুণভাবে চিন্তিত করে তুলেছে। তবে গ্ল্যামারাস পেশার অন্তর্ভুক্ত কিছু পেশা আছে যেমন—এয়ার হোস্টেস, কেবিন ক্রু প্রভৃতি বিষয় নিয়ে পড়ালেখা করলে সাধারণত বেকার থাকতে হয় না। এ বিষয়টিতে বিমান ও এর যাত্রীদের সেবা সংক্রান্ত বিষয়াদি পড়ানো হয়। আর ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে বিশ্বজুড়েই এটি একটি চাহিদাসম্পন্ন সেক্টর। পাখিরা যখন ডানা মেলে বিস্তৃত আকাশে বিচরণ করে। পেশাগত জীবনে আসতে সেই মেঘের ভেলা বা পাখি হয়ে ভেসে বেড়ানোর বাসনা জাগে অনেকের। আর এ স্বপ্নকে বাস্তবে রূপ দিয়ে উন্নত ক্যারিয়ার গড়া যায় এয়ার হোস্টেস বা কেবিন ক্রু হিসেবে। 

ক্যারিয়ার গড়ার জন্য এয়ার হোস্টেস বা কেবিন ক্রু হচ্ছে এরমধ্যে সবচেয়ে আর্কষণীয় ও রোমাঞ্চকর। নীল আকাশকে নিজের আয়ত্তে এনে উড়ে বেড়ানোর দুর্লভ অভিজ্ঞতা একমাত্র এ পেশাতেই সম্ভব। এটি হচ্ছে এমন একটি পেশা যা আপনার স্বপ্নকে ডানা মেলার সঠিক পথ দেখাবে। এ পেশায় এয়ার হোস্টেসরা অত্যন্ত বিলাসবহুল জীবনমানের সঙ্গে পুরো পৃথিবী ভ্রমণ করতে পারে। একজন কেবিন ক্রুর ক্যারিয়ার শুরু হয় অত্যন্ত আর্কষণীয় বেতনে এবং অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বেতনও বাড়তে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ ও তাদের সংস্কৃতি সম্পর্কে সহজে জানার সুযোগও পাওয়া যায়। আর আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলো কেবিন ক্রুদের বিভিন্ন দেশের বিলাসবহুল হোটেলে থাকার ব্যবস্থা করে, যেখানে থাকা এবং খাওয়া ফ্রি। শুধু একজন ক্রু নন, তার পরিবারের জন্যও আছে অনেক সুবিধা। পরিবারসহ বিভিন্ন দেশে ট্যুর করা, পৃথিবীর নামকরা সব শপিংমল থেকে শপিং এবং ঐতিহাসিক জায়গায় ভ্রমণের সুযোগ।

এসএসসি-এইচএসসি বা 'ও' লেভেল-'এ' লেভেল পাসের পরই এ পেশার জন্য আবেদন করা যায়। এ পেশায় আসার আগে এটি সম্পর্কে অবশ্যই বিস্তারিত জ্ঞান থাকতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং সংস্থার কাছ থেকে ট্রেনিং নিতে হবে। ট্রেনিং নেওয়ার ফলে একজন প্রার্থীর ইন্টারভিউতে সফল হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আবেদন করার পূর্বে এ পেশা সম্পর্কে কিছু মৌলিক ধারণা অবশ্যই থাকতে হবে, যা উপযুক্ত ট্রেনিংয়ের মাধ্যমে অর্জন করা যায়। এই পেশায় আসতে ট্রেনিং দিচ্ছে শীর্ষ প্রতিষ্ঠান ক্যাটেক যাদের প্রধান ক্যাম্পাস সেক্টর-১১, রোড-২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকা, ফোন ০১৯২৬৯৬৩৬৫৫। এখান থেকে ট্রেনিং করে অনেকেই এখন দেশ-বিদেশের বিভিন্ন এয়ারলাইন্সে অত্যন্ত সফলতার সাথে কাজ করে যাচ্ছে। এখানে স্বল্প খরচে দক্ষ শিক্ষকরা ট্রেনিং দিয়ে থাকেন এবং ট্রেনিং শেষে জব সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করা হয়।