বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

ভিন্নদৃষ্টির বিজয় র‍্যালি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণ জয় তরুণ প্রজন্মের উদ্যোক্তা হওয়ার বাধা জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্য সেন্ট মার্টিন্স দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে না শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের আত্মহত্যার চাপ নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলেছে সাজগোজের রিমি নির্বাচনী ইশতেহারে তরুণদের প্রত্যাশা কীভাবে নিবেন একটি বুদ্ধিদীপ্ত ও স্মার্ট ডিসিশন ফ্রেশাররা কেন চাকরি পায়না ইন্টারভিউ নেয়ার সঠিক ও জরুরি কৌশল ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ সিম্পোজিয়াম অনুষ্ঠিত মিটিং করার আগে ভাবুন তারুণ্যের উৎসব বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮ অনুষ্ঠিত হবে ৩০শে অক্টোবর ভয়ংকর আগস্ট

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণ জয়

ইয়ুথ জার্নাল প্রতিবেদক

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতায় প্রথমবারের মতো স্বর্ণপদক অর্জন করেছে বাংলাদেশ। স্বর্ণপদকসহ তিনটি ক্যাটাগরিতে মোট চারটি পদক জিতেছে বাংলাদেশ থেকে আসরে অংশ নেওয়া চারটি দল।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এবারের আসর বসেছে। ২০ তম আসরে প্রথমবারের মতো অংশ নিয়েই মঙ্গলবার (১৮ ডিসেম্বর) স্বর্ণপদক জয়ের গৌরব অর্জন করলো বাংলাদেশ।
 
‘ক্রিয়েটিভ ক্যাটাগরি (জুনিয়র)’ গ্রুপে স্বর্ণপদক পায় বাংলাদেশের দল ‘রোবো টাইগারস’’। ঢাকার চিটাগাং গ্রামার স্কুল-এর শিক্ষার্থী কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম এবং ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ আছেন এই দলে।


 
স্বর্ণপদকের পাশাপাশি ‘রোবো চ্যালেঞ্জারস’ দলের সঙ্গে ‘রোবট ইন মুভি (জুনিয়র)’ গ্রুপে ‘হাইলি কমেনডেন্ড’ পদক পায় রোবো টাইগারস। রোবো চ্যালেঞ্জারস দলে আছেন সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান এবং আগা খান স্কুলের যাহরা মাহজারীন।
 
‘ক্রিয়েটিভ ক্যাটাগরি (সিনিয়র)’ গ্রুপে ‘টেকনিক্যাল’ পদক অর্জন করেন লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়েরকে নিয়ে গঠিত দল ‘টিম বাংলাদেশ’।
 
চলতি মাসের ১৫ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের এই ২০-তম আসর বসেছে। ইতোমধ্যে মঙ্গলবার (১৮ ডিসেম্বর) শেষ হয়েছে অলিম্পিয়াডের মূল পর্ব। বাংলাদেশসহ বিশ্বের পাঁচটি দেশের প্রায় ৮০০ জন প্রতিযোগী এবারের অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।